Translate

Thursday, December 17, 2015

প্রিয় ব্লগারদের পোস্টগুলো নিয়ে যেভাবে বানাবেন একটি অটোমেটিক আপডেটেড কমিউনিটি ব্লগের মতো ব্লগস্পট ব্লগ

হ্যা, ব্লগটা ঠিক এরকমই হবে অনেকটা টেকটিউনস, সামহোয়্যারইন বা এরকম কমিউনিটি ব্লগের মতো। তবে শেখানে শুধুমাত্র প্রকাশিত হবে আপনার নির্বাচন করে দেওয়া ব্লগারদের লেখা। এই ব্লগের আরেকটা সুবিধাও আছে। সেটা হচ্ছে কেউ আপনার ব্লগে লিখতে না চাইলেও তার ঘাড় ধরে লিখাতে পারবেন আপনি। অর্থাৎ আপনিই মডু সেখানে। কারে যোগ করবেন কারে ব্যানড করবেন সেটা আপনিই নির্ধারণ করে দিবেন।
এছাড়া আইলসাদের জন্য এটা একটা জোশ সিস্টেম। আপনাকে কিছুই করা লাগবেনা। অটোমেটিক্যালি একের পর এক পোস্ট পাবলিশড হতে থাকবে আপনার ব্লগে। যাহোক ভনিতা বাদ দিই। এরকম একটা ব্লগের উদাহরণ হিসেবে আমার ব্লগস্পট ব্লগ টা ঘুরে আসতে পারেন। আর কেউ এখান থেকেই একনজর দেখতে চাইলে স্ক্রীনশট দিচ্ছিঃ
নীচের দিকে সকল দেখান নামে একটা অপশান আছে। সেখানে ক্লিক করলে একসাথে অনেকগুলা ( প্রায় ৪০-৫০ টার মতো ) পোস্ট দেখাবে। এরপর যে যে পোস্টগুলো আপনি পড়তে চান সেগুলোর শিরোনামে ক্লিক করে পড়তে পারেন পোস্টগুলো। এই পোস্টগুলো আসবে সামহোয়্যারইন বা টেকটিউনসের মতো করেই। অর্থাৎ সবার শেষে যে পোস্টটি প্রকাশিত হবে সেটা সবার আগে।
যাহোক এবার টিউটোরিয়ালে চলে যাই। যাদের কোন ব্লগস্পট ব্লগ নেই তারা blogger.com এ গিয়ে একটি একাউন্ট খুলে ফেলুন। এরপর লগ-ইন করুন।
একাউন্ট খোলার পদ্ধতি ডিটেইল দিচ্ছিঃ
সাইন আপ এ ক্লিক করলে নিচের মতো আসবে

চালিয়ে যান

ব্লগ তৈরী করুন

যে নামটি দিতে চান (যেমন ronyiut.blogspot.com ) সেটি লিখে উপলভ্যতা যাচাই করুন। চালিয়ে যান।

চালিয়ে যান

ব্লগিং শুরু করুন

উপরে কালো কালির তীর চিহ্ন দিয়ে চিহ্নিত ডিজাইনে ক্লিক করুন।

একটি গ্যাজেট যুক্ত করুন।

নতুন উইন্ডোতে কিছু তালিকা ওপেন হবে। সেখান থেকে "ব্লগ তালিকা" খুঁজে বের করে তার ডানপেশের যোগ চিহ্নতে ক্লিক করুন।
undefined
এরপর টিকচিহ্ন দেওয়ার যতগুলো অপশন আছে তার সবগুলোতে টিক চিহ্ন দিয়ে চিত্রের মতো "তালিকাতে যুক্ত করুন" এ ক্লিক করুন।

এরপর যে ব্লগারের লেখা আপনার ব্লগে দেখতে চান তার ব্লগের rss লিঙ্ক পেস্ট করুনু। যেমন সামহোয়্যারইনের ব্লগার আমার ব্লগের rss লিঙ্ক হচ্ছে
Click This Link
ronybest পরিবর্তন করে যে কোন ব্লগারের লগইন নাম দিয়ে তার ব্লগের rss লিঙ্ক বানাতে পারেন। আমার ওয়ার্ডপ্রেস ব্লগের rss লিঙ্ক http://ronyiut.wordpress.com/feed/ , ব্লগস্পটের Click This Link এখানে শুধু ronyiut পরিবর্তন করে অন্য কারও ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস ব্লগের rss লিঙ্ক পেয়ে যাবেন। যে কোন জায়গায় rss লিঙ্ক কে এই ছবি দ্বারা চিহ্নিত করা হয়।
যাহোক, এরপর যুক্ত করুন এ ক্লিক করুন। সামহোয়্যারইন ব্লগের যে কারও ব্লগের নাম সাধারণত somewhereinblog নামে আসে। এটাকে রিনেম করে আপনার পছন্দমতো নাম বসিয়ে দিতে পারেন। যেমনঃ রনি রাজশাহী।


সংরক্ষন করুন।
এভাবে যাদের যাদের যোগ করতে চান করুন। চাইলে পত্রিকা (যেমন প্রথম আলো) কেও আপনি যোগ করতে পারেন। তাহলে প্রথম আলোতে নতুন কোন খবর আশা মাত্রই তা ব্লগে প্রকাশিত হবে।
undefined
এরপর আমার ব্লগ তালিকার উপর মাউস চেপে ধরে টেনে এনে তা আমার ব্লগ পোস্টস এর উপরে ছেড়ে দিন।
undefined
এরপর সংরক্ষন করুন।
undefined
ব্যস। ব্লগ দেখুন। তৈরি হয়ে গেছে আপনার বানানো কমিউনিটি ব্লগ। :)

Related Post:

  • 1Blogger Comment
  • Facebook Comment

1 Comment